প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty
  • Lalon Song Cloud

মহম্মদ আলী রেজা - কুষ্টিয়ার একজন কৃতি সন্তান ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা

(পড়তে সময় লাগবেঃ-: 3 - 5 minutes)

মহম্মদ আলী রেজা ১৯৩০ সালের ৭ ই ডিসেম্বর কুষ্টিয়া জেলার সুলতানপুর গ্রামে মাতুলালয়ে জন্মগ্রহন করেন এবং ১৯৮৮ সালের ১২ ই মার্চ তিনি মৃত্যুবরন করেন। তার পিতা মরহুম জহুর আলী আহাম্মদ, গ্রাম লাহিনী, জেলা কুষ্টিয়া।

ছোটকালে বাবার বিভিন্ন কর্মক্ষেত্রে লেখাপড়া আরম্ভ করেন। কিন্তু অসুবিধার কারনে ক্লাস সেভেন থেকে খুলনা জেলা স্কুলে হোস্টেলে থেকে ১৯৪৮ সালে ম্যাট্রিক পরীক্ষায় ঢাকা ও কলকাতা বোর্ড থেকে একই সময় প্রথম বিভাগে ম্যাট্রিক পাশ করেন। বাগেরহাট পিসি কলেজ থেকে আই,এ পাশ করেন। সেন্ট গ্রেগরী কলেজ থেকে বি,এ পাশ করার পর পাকিস্তানের লাহোর [পাঞ্জাব] বিশ্ববিদ্যালয় থেকে এম,এ অত্যন্ত কৃতিত্বের সাথে প্রথম বিভাগে প্রথম স্থান অধিকার করে এম,এ পাশ করেন। পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসাবে যোগ দেন এবং এম,ফিল সম্পন্ন করেন।

লাহোর বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নকালে তিনি লাহোর বিশ্ববিদ্যালয়ের ভি,পি নির্বাচিত হন। উক্ত সময় তিনি দরিদ্র জনগনের অবস্থার পরিবর্তনকল্পে এস,সি,আই [সার্ভিস সিভিল ইন্টারন্যাশনাল] নামে একটি সমাজ সেবামূলক সংগঠন করেন এবং উক্ত সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। উক্ত সংগঠনের মাধ্যমে দেশ বিদেশের বহু সমাজ কর্মী তদানিন্তন পুর্ব পাকিস্তানে অনেক সেবা মূলক কাজ করেন।

পরবর্তীতে তিনি ইংল্যান্ডের হারবার্ড বিশ্ববিদ্যালয় থেকে এম,এস ডিগ্রী লাভ করেন এবং পরবর্তীতে ন্যাশনাল ইনষ্টিটিউট পাবলিক এ্যাডমিনিষ্ট্রেশন [নি,পা] এর চাকুরী গ্রহন করে পুর্ব পাকিস্তানের নি,পা এর চীফ ইন্সট্রাকটর হিসাবে কার্যরত ছিলেন।

উক্ত সময় তাকে ঐতিহাসিক আগরতলা মামলায় অভিযুক্ত করে গ্রেফতার করা হয় এবং অমানুষিক নির্যাতনের মাধ্যমেও তার নিকট থেকে কোন প্রকার স্বীকারোক্তী গ্রহন করতে পারে নাই। ঐতিহাসিক আগরতলা মামলায় সংযুক্ত হওয়ার জন্য বিদেশের বড় বড় রাজনীতিবীদদের সাথে যোগাযোগ ও আলাপ করার জন্য তাকে যেতে হয়। আইয়ুব সরকার গনআন্দোলনের কারনে আগরতলা মামলার বিচার সম্পন্ন করতে না পারায় উক্ত মামলা থেকে সকল আসামীদের মুক্তি দিতে বাধ্য হয়।

কিন্তু পরবর্তীতে তিনি আর কোন সরকারী চাকুরী করেন নাই। ব্যবসা করতে থাকেন এবং ব্যবসার কাজে চট্টগ্রাম থেকে ঢাকায় আসার পথে তিনি রেলগাড়ীর প্রথম শ্রেনীর কামরায় আকস্মিক ভাবে মৃত্যু বরন করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৬ বছর। তিনি কুষ্টিয়ার একজন কৃতি সন্তান ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা হিসাবে বৃহত্তর কুষ্টয়া জেলা হতে মরণোত্তর সম্মানে ভুষিত হন। আলী রেজার ভাই আলী নেওয়াজ ও আলী আফিজ আগরতলা মামলায় অভিযুক্ত ছিলেন।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

  • 28 মে 2020
    শিল্পাচার্য জয়নুল আবেদিন
    জয়নুল আবেদিন (জন্মঃ- ২৯ ডিসেম্বর ১৯১৪ - মৃত্যুঃ- ২৮ মে ১৯৭৬ ইংরেজি) বিংশ শতাব্দীর একজন বিখ্যাত...
  • 28 মে 2020
    উকিল মুন্সী
    উকিল মুন্সী (১১ জুন ১৮৮৫ - ১২ ডিসেম্বর ১৯৭৮) একজন বাঙালি বাউল সাধক। তার গুরু ছিলেন আরেক বাউল সাধক...
  • 27 মে 2020
    আব্দুস সাত্তার মোহন্ত
    আব্দুস সাত্তার মোহন্ত (জন্ম নভেম্বর ৮, ১৯৪২ - মৃত্যু মার্চ ৩১, ২০১৩) একজন বাংলাদেশী মরমী কবি, বাউল...
  • 21 মে 2020
    মাবরুম খেজুর (Mabroom Dates)
    মাবরুমের খেজুরগুলি এক ধরণের নরম শুকনো জাতের (আজওয়া খেজুরের মতই)। যা মূলত পশ্চিম উপদ্বীপে সৌদি...
  • 04 মে 2020
    আনবার খেজুর (Anbara Dates)
    আনবার খেজুরগুলি মদীনা খেজুরগুলির মধ্যে অন্যতম সেরা। আনবারা হ'ল সৌদি আরবের নরম ও মাংসল শুকনো জাতের...

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

We Bangla

Go to top