প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

আব্দুল বারী বিশ্বাস - মুক্তিযুদ্ধের সংগঠক

(পড়তে সময় লাগবেঃ-: 2 - 3 minutes)

আব্দুল বারী বিশ্বাস (জন্মঃ ১৯৪০ সালের ২০ নভেম্বর) কুমারখালী থানার আড়পাড়া গ্রামে জন্মগ্রহন করেন। পিতা আলহাজ্ব মোকাদ্দেস হোসেন। শিক্ষা জীবন বাঁশগ্রাম মাদ্রাসা, দুর্বাচারা জুনিয়র হাই স্কুল এবং কুমারখালী এম এন হাই স্কুলে লেখাপড়া করেন।

কুষ্টিয়া কলেজে পড়া অবস্থায় কুষ্টিয়া কলেজ ছাত্র সংসদের সাধারন সম্পাদক নির্বাচিত হন। ছাত্র জীবনে বহুবার জেল খেটেছেন। ১৯৬২-১৯৬৫ সালে ছাত্র আন্দোলন করার কারনে তাকে কুষ্টিয়া কলেজ থেকে বহিষ্কার করা হয়। ইকবাল হলের ছাত্র সংসদের সোস্যাল সেক্রেটারী নির্বাচিত হয়েছিলেন। সেন্ট্রাল ল কলেজে ছাত্র সংসদের সাধারন সম্পাদক নির্বাচিত হন।

১৯৭১ সালে ৬ই ডিসেম্বর ভারত কতৃক বাংলাদেশকে সীকৃতির পর কলকাতা শহরে আনন্দে ফেটে পড়া নির্মলেন্দগুন সহ আরো অনেকে
১৯৭১ সালে ৬ই ডিসেম্বর ভারত কতৃক বাংলাদেশকে সীকৃতির পর কলকাতা শহরে আনন্দে ফেটে পড়া নির্মলেন্দগুন সহ আরো অনেকে
করিমপুর ইয়ুথ ক্যাম্পে ট্রেনিংরত মুক্তিযোদ্ধা
করিমপুর ইয়ুথ ক্যাম্পে ট্রেনিংরত মুক্তিযোদ্ধা

মুক্তিযুদ্ধ – বি এল এফ এর সংগঠক দেরুদান থেকে পিপুলস পলেটিক্যাল ওয়ার এর উপর ট্রেনিং গ্রহন করেন। বি এল এফ কুষ্টিয়া জেলার ইনচার্জ ছিলেন।

কর্মজীবন – ১৯৭৩ সালে কুষ্টিয়া বার ১৯৭৬ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টে আইন পেশা শুরু করেন। সাপ্তাহিক বাংলার জয় পত্রিকার কার্যকরী সম্পাদক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ল ফ্যাকাল্টির পরীক্ষক হন। মুক্তিযুদ্ধের উপর, ডঃ রাধাবিনোদ পাল সম্মন্ধে ও শ্রেষ্ট ব্যক্তিদের উপর তিনি অনেকগুলো বই ও উপন্যাস রচনা করেছেন।

পরিবার – শিরীন বারী, দুই কন্যা সাজলী বারী ও সাদাফ বারী বেনারসে মেডিক্যাল ইনষ্টিটিউটের ও জহুরুল হক মেডিক্যাল কলেজের ছাত্রী।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in Bangla

Go to top