প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

এডভোকেট বদরুদ্দোজা গামা

(পড়তে সময় লাগবেঃ-: 5 - 9 minutes)

এডভোকেট বদরুদ্দোজা গামা (জন্মঃ ১৯৩৭, মৃত্যুঃ ২৯ জুলাই ২০১৭) তিনি ছিলেন কুষ্টিয়ার প্রবীণ অভিবাবক। অনেকগুলো পরিচয় অর্জন করেছিলেন এই ছোট্র জীবনে। মোটা দাগে যেমন সংসদ সদস্য, পৌর পিতা, জেলা পরিষদ চেয়ারম্যান এবং সমাজবিদ।

এই শহরের অলিতে গলিতে ছিল তাঁর পদচিহ্ন। সারাজীবনই যতটুকু পেরেছেন করে গেছেন মানুষের জন্য, সমাজের জন্য। বয়স সমানে তাঁর অর্ধেক হলেও তাঁর সাথে এই শহরে নানা অনুষ্ঠানে বসেছি অনেকবার। সেইসব দিনগুলো বারবার মনে পড়বে। তাঁর অনুচ্চ কন্ঠ, সবার প্রতি অহিংস মনোভাব এইসব স্বর্ণাক্ষরে লেখা থাকবে। এই কথা স্মরণ করেছেন ডঃ আমানুর আমান।

স্ত্রীসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন। বদরুদ্দোজ্জা গামা নি:সন্তান ছিলেন। তিনি ১৯৮৪-৮৮ সালে জাতীয় পার্টি থেকে কুষ্টিয়া-৩ (সদর) আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। এছাড়া তিনি কুষ্টিয়া পৌরসভার চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন। এছাড়া বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ কুষ্টিয়া জেলা শাখার সভাপতিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি কুষ্টিয়া শহরের থানাপাড়া এলাকার বাসিন্দা।

অ্যাডভোকেট বদরুদ্দোজ্জা গামার মৃত্যুতে কুষ্টিয়ার বিশিষ্টজনেরা শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেনঃ-

মেয়র আনোয়ার আলীঃ-

সাবেক সংসদ সদস্য ও কুষ্টিয়া পৌরসভার সাবেক চেয়ারম্যান মুহম্মুদ বদরুদ্দোজা গামার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

জাতীয় পার্টির নেতৃবৃন্দঃ-

কুষ্টিয়া-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য, কুষ্টিয়া পৌরসভার সাবেক চেয়ারম্যান, এ্যাড. বদরুদ্দোজ্জা গামার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে জেলা জাতীয় পার্টি ও অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। বিবৃতিদাতারা হলেন, কাজী আব্দুর রাজ্জাক, এ্যাড. মিয়া মোহাম্মদ রেজাউল হক. একে এম আশরাফুল ইসলাম মতিন, কে এম জাহিদ, মাহমুদুল হাসান মান্নান, শাফায়েত হোসেন স্বপন, খন্দকার আনিছুর রহমান, আক্তার নেওয়াজ পল্টু প্রমুখ। শোকবার্তায় তারা বলেন, সাদা মনের হিসেবে এ্যাড. বদরুদ্দোজ্জা গামার নাম যশ খ্যাতি ছিলো। তিনি কখনো নিজের জন্য রাজনীতি করেন নি। জাতীয় পার্টির হাতকে শক্তিশালী করতে তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। জাতীয় পার্টি ক্ষমতায় থাকাকালে তিনি এমপি হিসেবে এই কুষ্টিয়া জেলার মাটি ও মানুষের উন্নয়ন করেছিলেন। তার মৃত্যুতে কুষ্টিয়াবাসীর যে ক্ষতি হলো তা অপুরণীয়। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান তারা।

কুষ্টিয়া বিএনপিঃ-

সাবেক সংসদ সদস্য বদরুদ্দোজা গামার মৃত্যুতে এক লিখিত বার্তায় বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা, কুষ্টিয়া জেলা বিএনপির সভাপতি সাবেক সংসদ সদস্য সৈয়দ মেহেদী আহমেদ রুমী, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক, কুষ্টিয়া জেলা বিএনপির সাধারণ সম্পাদক অধ্যক্ষ সোহরাব উদ্দিন, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য ব্যারিষ্টার রাগীব রউফ চৌধুরী, ফরিদা ইয়াসমিন লুলু মরহুমের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। লিখিত বার্তায় নেতৃবৃন্দ বলেন, তার মৃত্যুতে কুষ্টিয়া বাসী একজন প্রবীন রাজনৈতিক বিদকে হারালো যে স্থান পূরন হওয়ার নয়।

কুষ্টিয়া আওয়ামীলীগঃ-

কুষ্টিয়া তৃণমূল এবং প্রবীণ আওয়ামীলীগ নেতারাও মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন জানান।

নজরুল একাডেমীঃ-

কুষ্টিয়া-৩ সদর আসনের সাবেক সংসদ সদস্য, কুষ্টিয়া পৌরসভার সাবেক চেয়ারম্যান, বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ কুষ্টিয়া জেলা শাখার সভাপতি এ্যাড. বদরুদ্দোজ্জা গামার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন কুষ্টিয়া প্রেসক্লাবের সভাপতি, প্রবীণ হিতৈষী সংঘ কুষ্টিয়া জেলা শাখার সাবেক সাধারন স¤পাদক, নজরুল একাডেমী কুষ্টিয়া জেলা শাখার সভাপতি ও দৈনিক বাংলাদেশ বার্তা পত্রিকার সম্পাদক আবদুর রশীদ চৌধুরী।

সিহাব উদ্দিনঃ-

সাবেক সংসদ সদস্য ও কুষ্টিয়া পৌরসভার সাবেক চেয়ারম্যান মুহাম্মদ বদরুদ্দোজা গামার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জেলা বাস-মিনিবাস মালিক গ্র“পের সাবেক সভাপতি, দৈনিক বজ্রপাত পত্রিকার প্রকাশক ও সম্পাদক সিহাব উদ্দিন। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

অধ্যক্ষ সোহরাব উদ্দিনঃ-

সাবেক সংসদ সদস্য ও কুষ্টিয়া পৌরসভার সাবেক চেয়ারম্যান মুহাম্মদ বদরুদ্দোজা গামার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক, সাবেক এমপি, বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ সোহরাব উদ্দিন। তিনি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন।

কুষ্টিয়াশহর.কম এর পরিবার হতে রইল তাঁর প্রতি গভীর শ্রদ্ধা।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in Bangla

Go to top