সংগীতশিল্পী খালিদ হোসেন

(পড়তে সময় লাগবেঃ-: 2 - 4 minutes)

খালিদ হোসেন (জন্মঃ- ৪ ডিসেম্বর ১৯৩৫ - মৃত্যুঃ- ২২ মে ২০১৯) ছিলেন একজন বাঙালি নজরুলগীতি শিল্পী এবং নজরুল গবেষক। তিনি নজরুলের ইসলামী গান গাওয়ার জন্য সুপ্রসিদ্ধ। তার ছয়টি নজরুলগীতির অ্যালবাম এবং ১২টি ইসলামী গানের অ্যালবাম প্রকাশিত হয়েছে। সঙ্গীতের অবদানের জন্য ২০০০ সালে তিনি বাংলাদেশ সরকার প্রদত্ত দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন।

খালিদ হোসেন ১৯৩৫ সালের ৪ ডিসেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের (বর্তমান ভারত) পশ্চিমবঙ্গের নদিয়া জেলার কৃষ্ণনগরে জন্মগ্রহণ করেন। দেশ বিভাগের পর তিনি পরিবারের সাথে কুষ্টিয়ার কোর্টপাড়ায় চলে আসেন। ১৯৬৪ সাল থেকে তিনি স্থায়ীভাবে ঢাকায় বসবাস শুরু করেন।

হোসেন সঙ্গীত প্রশিক্ষক ও নিরীক্ষক হিসেবে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে, জাতীয় বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ও বাংলাদেশ পাঠ্যপুস্তক বোর্ড দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি নজরুল ইনস্টিটিউটে নজরুলগীতির আদি সুরভিত্তিক নজরুল স্বরলিপি প্রমাণীকরণ পরিষদের সদস্য।

হোসেনের ছয়টি নজরুলগীতির অ্যালবাম প্রকাশিত হয়েছে। তার সর্বশেষ নজরুলগীতির অ্যালবাম হল শাওনো রাতে যদি। এছাড়া তার ১২টি ইসলামী গানের অ্যালবামও প্রকাশিত হয়েছে। তার একমাত্র আধুনিক গানের অ্যালবাম চম্পা নদীর তীরে।

নজরুলগীতিতে অনবদ্য অবদানের জন্য ২০০০ সালে বাংলাদেশ সরকারের কাছ থেকে একুশে পদক পান। এছাড়াও, তিনি নজরুল একাডেমি পদক, শিল্পকলা একাডেমি পদক, কলকাতা থেকে চুরুলিয়া পদকসহ বহু সম্মাননা লাভ করেছেন।

খালিদ হোসেন ২০১৯ সালের ২২শে মে ঢাকার জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) মৃত্যুবরণ করেন। ২৩শে মে বৃহস্পতিবার বাদ এশা তারাবি নামাজের পর রাত ১০টায় কুষ্টিয়ার কেন্দ্রীয় পৌর-গৌরস্থানে ৩য় জানাযা শেষে মায়ের কবরের পাশে দাফন করা হয় তাকে।

তাঁর কিছু জনপ্রিয় গান সমুহঃ-

  1. মসজিদেরই পাশে আমার কবর দিও ভাই
  2. শোনো শোনো ইয়া ইলাহী আমার মোনাজাত
  3. মোহাম্মদ মোস্তাফা সাল্লেয়ালা তুমি বাদশার বাদশা
  4. ত্রিভুবনের প্রিয় মোহাম্মদ এলো রে দুনিয়ায়
  5. চল রে কাবার জিয়ারাতে চল নবীজির দেশ
  6. তোরা দেখে যা আমিনা মায়ের কোলে
  7. যেদিন রোজ হাশরে করতে বিচার

গানঃ- মোহাম্মদ মোস্তাফা সাল্লেয়ালা তুমি বাদশার বাদশা
কথা ও সুর : কাজী নজরুল ইসলাম

শিল্পীঃ- খালিদ হোসেন