প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

কুষ্টিয়া ফিল্ম সোসাইটি

Kushtia Film Society

খুলনা বিভাগের অন্যতম এবং বর্তমানে একমাত্র নিয়মিত চলচ্চিত্র সংসদ ।

২০১০ সালের ২৬ শে মার্চ ১ দিন ব্যাপী স্বাধীনতাদিবস চলচ্চিত্র প্রদর্শনীর মাধ্যমে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির যাত্রা শুরু হয়। সেদিন থেকেই আমরা কিছু চলচ্চিত্র প্রেমী স্থানীয় স্বেচ্ছাসেবীদের নিয়ে কার্যক্রম শুরু করি। পর্যায়ক্রমে ২০১১ সালের অক্টোবরমাসে আমরা কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমীতে ২ দিন ব্যাপী একটি আন্তর্জাতিক চলচ্চিত্র প্রদর্শনী এবং একটি জাতীয় চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করি। ২০১১ সালের জুন মাসে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির প্রথম কার্যনির্বাহী কমিটি গঠন করা হয় এবং নিয়মিত কার্যক্রমগুলোর প্রচারনার জন্য জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুকে পেজ ও গ্রুপ তৈরি করা হয়।

সেখান থেকেই মুভ্যিয়ানা ফিল্ম সোসাইটি এবং ফেডারেশন ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এবং সমগ্র বাংলাদেশের অন্যান্য সকল ফিল্ম সোসাইটির কার্যক্রম সম্পর্কে অবগত হই। বর্তমান ফেডারেশন ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশের সম্মানিত সাধারন সম্পাদক ও মুভ্যিয়ানা ফিল্ম সোসাইটির সভাপতি বেলায়াত হোসেন মামুনের দিক নির্দেশনায় ২০১১ সালের ডিসেম্বরে কুষ্টিয়াতে একদিন ব্যাপী একটি " চলচ্চিত্র ও চলচ্চিত্র সংসদ বিষয়ক কর্মশালা "র আয়োজন করা হয়।

সেখানে আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বেলায়াত হোসেন মামুন এবং চলচ্চিত্র নির্মাতা সাইফুল ইসলাম জার্নাল। কুষ্টিয়া ফিল্ম সোসাইটির নিয়মিত কর্মীসহ প্রায় অর্ধশতাধিক অংশগ্রহণকারীদের নিয়ে ২টি পর্বে কর্মশালাটি সম্পন্ন করা হয়। মূলত চলচ্চিত্র সংগঠন হিসেবে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির কার্যক্রমকে এক নতুন মাত্রা আনে কর্মশালাটি। এরই ধারাবাহিকতায় ২০১২ সাল থেকে নিয়মিতভাবে কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমীর সাধারন সম্পাদক জনাব আমিরুল ইসলামের সহযোগিতায় নিয়মিত ভাবে চলচ্চিত্র সংগঠনের কার্যক্রম চালিয়ে যাচ্ছে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি।

এ পর্যন্ত কুষ্টিয়া ফিল্ম সোসাইটি ২টি স্বাধীনতা দিবস চলচ্চিত্র, ২ টি বিজয় দিবস চলচ্চিত্র প্রদর্শনী এবং একটি জাতীয় চলচ্চিত্র উৎসবের আয়োজন করছে। এবং কথা সাহিত্যিক হুমায়ন আহমেদ স্মরন্সভা ও চলচ্চিত্র প্রদর্শনী সহ জেলা শিল্পকলা একাডেমীতে বর্তমান বাংলাদেশ শিম্পকলা একাডেমীর কেন্দ্রীয় কর্মসূচি হিসাবে সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসবের আয়োজন সহযোগিতায় কার্যক্রম পরিচালনা করে চলেছে।

২০১৩ সালে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি ২ চলচ্চিত্র নির্মাণে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেছে। চলচ্চিত্র নির্মাতা ফকরুল আরেফিন খান এর নির্মিত লালন সাইজির ভক্ত অনুসারীদের অবস্থা ও আন্দোলন নিয়ে প্রামান্যচিত্র " হকের ঘর " এবং কুষ্টিয়ার স্থানীয় তরুন নির্মাতা হোসেন এম.এস হীরকের নির্মিত শর্ট ফিল্ম " রাইট অর রং " ২ টি চলচ্চিত্রের প্রিমিয়ার শোর আয়োজন করেছে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি।

২০১৩ সালের ডিসেম্বরে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি সম্মিলিত সাংস্কৃতিক জোট কুষ্টিয়ার সদস্যপদ লাভ করে। প্রাথমিক ভাবে সদস্যদের চাঁদা এবং অনুদানের মাধ্যমে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির কার্যক্রম পরিচালিত হয়। ৫ বছর নিয়মিত কার্যক্রমের মাধ্যমে ইতিমধ্যেই কুষ্টিয়া ফিল্ম সোসাইটি কুষ্টিয়ার সাংস্কৃতিক অঙ্গনে সুনাম অর্জন করেছে। বর্তমানে কুষ্টিয়া ফিল্ম সোসাইটির অনলাইন পেজে সদস্য সংখ্যা ১৬০০, গ্রুপে ২৫০০। আজীবন সদস্য ৫১ জন। কমিটিতে আছে ১৫ জন।

সংগঠনের নাম :- “কুষ্টিয়া ফিল্ম সোসাইটি”

ঠিকানা:- ৪৩/১ খোদাদাদ খান রোড,থানাপাড়া, কুষ্টিয়া - ৭০০০

প্রতিষ্ঠাকালঃ ২৬শে মার্চ , ২০১০ “যুব চলচিত্র পরিষদ, কুষ্টিয়া”। পরবর্তীতে ২৬ শে মার্চ,২০১১ তে “কুষ্টিয়া ফিল্ম সোসাইটি” নামকরণ করা হয়।

কুষ্টিয়া ফিল্ম সোসাইটির ২০১৫-১৬ এর কর্মসূচীর প্রস্তাবনাঃ

  • ৬ টি উপজেলা ফিল্ম ক্লাব গঠন।
  • স্কুল- কলেজ পর্যায়ে প্রদর্শনীর ব্যবস্থা এবং ফিল্ম ক্লাব গঠন।
  • চলচ্চিত্র নির্মাণ কর্মশালা আয়োজন।
  • জেলা মুক্তিযুদ্ধ কমান্ড ও শিল্পকলা একাডেমীর সাথে যৌথ ভাবে প্রাথমিক বিদ্যালয়েমুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী ও মুক্তিযুদ্ধ কুইজ আয়োজন।
  • কুষ্টিয়াতে চলচ্চচিত্র নির্মাণে সহায়তা প্রদান করা, নতুনচলচ্চিত্র প্রিমিয়ার শো এর মাধ্যমে তুলে ধরা।

কর্মসূচীঃ

  • ২৬ সে মার্চ ২০১০ তারিখে “যুব চলচিত্র পরিষদ, কুষ্টিয়া”কুষ্টিয়া পাবলিক লাইব্রেরীতে প্রথম স্বাধীনতা দিবসচলচ্চিত্র প্রদর্শনী
  • ২২, ২৩ শে অক্টোবর, ২০১০ তে “যুব চলচিত্র পরিষদ, কুষ্টিয়া” নামে জেলা শিল্পকলাএকাডেমীতে ২ দিন ব্যাপী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পালন।
  • ২৬ শে মার্চ, ২০১১ তে “যুব চলচিত্র পরিষদ, কুষ্টিয়া” এর নামে কুষ্টিয়া পাবলিক লাইব্রেরীমাঠে মুক্তিযুদ্ধ বিষয়ক তথ্য ও প্রামাণ্য চিত্র প্রদর্শন।
  • ১৫ ই আগস্ট, ২০১১ তে “যুব চলচিত্র পরিষদ, কুষ্টিয়া” এর নামে কুষ্টিয়া সরকারীবিশ্ববিদ্যালয় মাঠে “বঙ্গবন্ধু” এর প্রামাণ্য চিত্র প্রদর্শন।
  • ২৭ শে ডিসেম্বর, ২০১১ “কুষ্টিয়া ফিল্ম সোসাইটি” এর নামে চলচিত্র এবং চলচিত্রআন্দোলন বিষয়ক কর্মশালার আয়োজন করা হয় নিজ অফিসে।
  • ১৪ ই ফেব্রুয়ারী, ২০১২ বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষে “কালবেলা” চলচিত্র প্রদর্শনী করা হয়স্পেশালাইজড মেডিকেল ইন্সটিটিউডের হল রুমে।
  • ২৭ শে মার্চ ২০১২ তারিখে ঐতিহাসিক স্বাধীনতা দিবস উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমীতে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচিত্র “গেরিলা ও আমার বন্ধু রাশেদ” প্রদর্শনী এবং মুক্তিযুদ্ধে কুষ্টিয়া ও চলচিত্র বিষয়ক কুইজ প্রতিযোগিতা।
  • ২০১৩ সালের এপ্রিল মাসে ৩ দিন ব্যাপী হুমায়নআহমেদ চলচ্চিত্র প্রদর্শনী।
  • ২০১৩ সালের সেপ্টেম্বর এ কুষ্টিয়া ফিল্ম সোসাইটির সহযোগিতায় হোসেন হীরকের নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রাইট অর রং এর প্রিমিয়ার শো।
  • ২০১৪ সালের জানুয়ারিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নির্মাতা ফকরুল আরেফিন খানের নির্মিত হকের ঘর এর প্রিমিয়ার শো প্রদর্শনী।প্রধান অতিথি ছিলেন জাফর ইকবাল স্যার|
  • ২০১৪ এর জুনে সংখ্যালঘুদের উপর হামলার নিন্দা জানিয়ে মানব্বন্ধন।
  • ২০১৪ গীতাঞ্জলীর শতবর্ষ পূর্তি অনুষ্ঠানে আয়োজন সহযোগী হিসেবে দায়িত্ব পালন।
  • ২০১৪ এর নভেম্বর এ ফেডারেশন ফিল্ম সোসাইটিজ এরসদস্যপদ লাভ।
  • ২০১০, ২০১২ এবং ২০১৪ এর ১৪ এপ্রিল পহেলা বৈশাখে মঙ্গল শোভাযাত্রা আয়োজন।
  • বাংলাদেশ শিল্পকলা একডেমীর কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে প্রয়াত সুচিত্রাসেন চলচ্চিত্র উৎসব আয়োজন সহযোগী হিসাবে সপ্তাহ ব্যাপী উৎসব পালন করে জেলাশিল্পকলা একাডেমীর সাথে।
  • ২০১৫ সালের মার্চে ৩য় স্বাধীনতা দিবস চলচ্চচিত্র উৎসবের আয়োজন করা হয়েছে। ২ দিন ব্যাপী উৎসবে চলচ্চিত্রকার মান্নান হীরার একাত্তরের ক্ষুদিরাম, তানভীর মোকাম্মেলের জীবনঢুলী, ইমপ্রেস নিবেদিত অনুক্রোশ এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকার ইফতিখার ফাগুনের মর্মস্পর্শী ৭১।
  • ২০১৫ সালের ১৪ই এপ্রিল কাটুস – কুটুস চলচ্চিত্রের শুভমুক্তি আয়োজন।
  • ২০১৫ সালের মে মাসে ৮-১০ তারিখ পর্যন্ত জেলা প্রশাসনের সাথে যৌথ ভাবে শিলাইদহে কুঠিবাড়ীতে ৩ দিন ব্যাপী রবীন্দ্রনাথ চলচ্চিত্র উৎসব আয়োজন করা হয়। উক্ত উৎসবে সত্যজিৎ রায়ের নির্মিত ঘরে বাইরে, ঋতুপর্ণ ঘোষের নৌকাডুবি, পুরষ্কার প্রাপ্ত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সুভা এবং ডাকঘর প্রদর্শিত হয়।
  • ২০১৫ সালের ৪, ৫ এবং ৬ জুনে কুষ্টিয়া ফিল্ম সোসাইটি নতুন জনপ্রিয় চলচ্চিত্র সিহাব শাহীন পরিচালিত ‘ ছুঁয়ে দিল মন ‘ এর ৬ টি শো এর আয়োজন করতে যাচ্ছে।

উপদেষ্টা পরিষদ:-

১। আমিরুল ইসলাম, সাধারন সম্পাদক, জেলা শিল্পকলা একাডেমী, কুষ্টিয়া।

২। মোঃ সাইফুর রহমান, সহকারী মহাব্যবস্থাপক, আঞ্চলিক প্রধান, অগ্রণী ব্যাংক লিমিটেড।

৩। খন্দকার ইকবাল মাহমুদ, পরিচালক, দি কুষ্টিয়া চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ।

৪। শাহীন সরকার, যুগ্ম সাধারন সম্পাদক, জেলা শিল্পকলা একাডেমী, কুষ্টিয়া।

৫। ড. আমানুর আমান, সম্পাদক ও প্রকাশক, দৈনিক কুষ্টিয়া এবং The Kushtia Times.

৬। এম.এল. কবির তুহিন, উপদেষ্টা ও পৃষ্ঠপোষক কুষ্টিয়া ফিল্ম সোসাইটি।

৭। মাজহার আলম সুমন, সহ-সম্পাদক বাংলাদেশ আওয়ামীলীগ, কেন্দ্রীয় উপ কমিটি।

৮। বেলায়াত হোসেন মামুন, সাধারন সম্পাদক, ফেডারেশন ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, সভাপতি, ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি।

৯। হাসিবুর রহমান রিজু, সম্পাদক ও প্রকাশক দৈনিক সত্যখবর, প্রচার ও সাংস্কৃতিক সম্পাদক, কুষ্টিয়া প্রেসক্লাব।

১০। মনির হাসান রিন্টূ , পরিচালক, সাউথ এশিয়ান স্পেশালাইজড এডুকেশন গ্রুপ, কুষ্টিয়া।

১১। সুফি ফারুক ইবনে আবুবকর, প্রতিষ্ঠাতা পরিচালক, সাসেগ, কুষ্টিয়া।

১২। জুবায়েরী পারভেজ বাপ্পী, চেয়ারম্যান মাল্টি বিজনেস কর্পোরেশন।

১৩। ব্যারিস্টার গৌরব চাকী, আইনজীবী, হাইকোর্ট বিভাগ, সুপ্রীম কোর্ট, বাংলাদেশ।

১৪। রোকসানা পারভীন, আহবায়ক, না বলা কথা (সংগঠন)।

যোগাযোগঃ

১। সভাপতি - মোঃ মুহাইমিনুর রহমান (পলল) - ০১৭১১০০২৪৪৮

২। সাধারন সম্পাদক - শিমুল বিশ্বাস - ০১৮৪২৫২২৮০৬

৩। সাংগঠনিক সম্পাদক - এম.জি ফরহাদ হোসেন - ০১৭৫৭৫২৫৩০৫

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


নতুন তথ্য

কুষ্টিয়ার মোহিনী মিলের ঐতিহ্য নতুন রুপে ফিরে আসুক আগামী প্রজন্মের কাছে এক সময়ের এশিয়ার সর্ববৃহৎ ঐতিহ্যবাহী বস্ত্রকল কুষ্টিয়ার মোহিনী মিল আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক...
ভাঙল কুষ্টিয়ায় বাউল সম্রাট ফকির লালন শাহ্‌ এর তিরোধান দিবসের ৩ দিনের অনুষ্ঠান কুষ্টিয়ার ছেউড়িয়ায় সাঙ্গ হলো বাউল সম্রাট ফকির লালন শাহ’র ১২৯তম তিরোধান দিবস অনুষ্ঠান। “বাড়ির কাছে...
লালনের আদর্শে আধুনিক দেশ ও সমাজ গড়ে তুলতে হবে জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, সবকিছুর...
লালন সাঁইজীর সঠিক দর্শন ছেড়ে অনেকেই এখন ভুল ব্যাখ্যা দিতে তৎপর ! আজ থেকে ১২৯ বছরের ব্যবধানে সেই সময়ের মরমী সাধক বাবা লালন সাঁইজীর সঠিক দর্শন, দিক নিদের্শনা,...
শাঁইজীর আখড়াবাড়ীতে মানুষ রতনের ভীড় “বাড়ির কাছে আরশিনগর, সেথা এক পড়শি বসত করে” এই স্লোগানে আজ বুধবার থেকে শুরু হচ্ছে ৩ দিনব্যাপী বাউল সম্রাট মরমী সাধক ফকির লালন...

নতুন তথ্য

কুষ্টিয়া জেলা পরিষদের ইতিহাস ১৮১৬ এবং ১৮১৯ সালের স্থানীয়ভাবে ফেরী ব্যবস্থাপনা ও রক্ষনাবেক্ষণ, সড়ক/ সেতু নির্মাণ ও মেরামতের জন্য বৃটিশ সরকার...
সাঁতারে বিশ্ব রেকর্ড সৃষ্টিকারী কানাই লাল শর্মা কানাই লাল শর্মা (জন্মঃ ৭ই নভেম্বর ১৯৩০ইং, মৃত্যুঃ ১৯শে আগস্ট ২০১৯ইং) কুষ্টিয়ার হাটস হরিপুর ইউনিয়নের শালদহ গ্রামে...
Photo credit: Najmul Islam - Golden Bangla বাংলাদেশের সব চাইতে বেশী সুখী মানুষের বসবাস এবং ১৩তম বড় শহর কুষ্টিয়া শহর। সকল ফসল উৎপাদনে সক্ষম কুষ্টিয়ার মানুষ। নদী-নালা,...
সংগীতশিল্পী খালিদ হোসেন খালিদ হোসেন (জন্মঃ- ৪ ডিসেম্বর ১৯৩৫ - মৃত্যুঃ- ২২ মে ২০১৯) ছিলেন একজন বাঙালি নজরুলগীতি শিল্পী এবং নজরুল গবেষক। তিনি নজরুলের ইসলামী গান...
হয়রত সোলাইমান শাহ্‌  চিশতী (রঃ) মাজার শরীফ আধ্যাত্মিক সাধক পুরুষ সোলাইমান শাহ। কুষ্টিয়ার ভেড়ামারা উপজেলার গোলাপ নগরে রয়েছে সোলাইমান শাহের...

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in kushtia

Go to top