প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

ইন্টারনেট কি ?

(পড়তে সময় লাগবেঃ-: 4 - 7 minutes)

একটি বৈশ্বিক কম্পিউটার নেটওয়ার্ক, তথ্য ও যোগাযোগ সুবিধা বিভিন্ন প্রদানের প্রমিত যোগাযোগ প্রোটোকল ব্যবহার পরস্পরসংযুক্ত নেটওয়ার্ক সমন্বয়ে গঠিত। পুরো বিশ্বে ছড়িয়ে থাকা কম্পিউটার গুলো একসাথে যুক্ত হয়ে জালের মতো যে নেটওয়ার্ক বুনেছে সেটাই ইন্টারনেট

ইন্টারনেট হিসেবে পুরো বিশ্ব কে কল্পনা না করে আপনার এলাকাকেই কল্পনা করুন। ধরুন আপনার এলাকায় কম্পিউটার আছে ২০ টা। সব গুলো কম্পিউটার ই একটার সাথে অপরটা যুক্ত আছে তারের মাধ্যমে। তাহলে অবশ্যই তার গুলো জালের মতো দেখাবে। এখন আপনি মুভি পছন্দ করেন আপনার কম্পিউটার এ অনেক মুভি আছে। আপনার এলাকার বাকী ২০ জন্য সেই মুভি যেকোন সময় ডাওনলোড করতে পারবে। আপনি ও বাকীদের থেকে গেমস,নাটক, ইত্যাদি ডাওনলোড করতে পারবেন। হুম এইটাই ছোট খাট একটা ইন্টারনেট এর নেটওয়ার্ক তৈরী হয়ে গেলো। অবশ্য কিছু পন্থা অবলম্বন করতে হবে। যেটা সবাইকে দেখতে সাহায্য করবে।

ইন্টারনেট পরস্পরের কম্পিউটার নেটওয়ার্ক ইন্টারনেট প্রটোকল স্যুট (টিসিপি / আইপি) ব্যবহার বিশ্বব্যাপী ডিভাইসের বিলিয়ান লিঙ্ক করতে বিশ্বব্যাপী সিস্টেম। এটা যে ব্যক্তিগত, প্রকাশ্য, একাডেমিক, ব্যবসা, এবং বিশ্বব্যাপী নানান স্থানীয়, ইলেকট্রনিক, বেতার একটি বিস্তৃত অ্যারের দ্বারা সংযুক্ত সরকার নেটওয়ার্ক, এবং অপটিক্যাল নেটওয়ার্কিং প্রযুক্তির লক্ষ লক্ষ নিয়ে গঠিত নেটওয়ার্ক একটি নেটওয়ার্ক। ইন্টারনেট যেমন inter-linked হাইপারটেক্সট নথি এবং World Wide Web (www), ইলেকট্রনিক মেইল, ভয়েস আইপি টেলিফোনি উপর অ্যাপ্লিকেশন এবং ফাইল শেয়ারিং জন্য পিয়ার টু পিয়ার নেটওয়ার্ক তথ্য সম্পদ ও সেবা, একটি বিস্তৃত পরিসর বহন করে।

ইন্টারনেটের জনক ভিন্টন গ্রে কার্ফ জন্ম জুন ২৩, ১৯৪৩। একজন আমেরিকান ইন্টারনেটের অগ্রদূত, যার “ইন্টারনেট এর পিতা” হিসাবে স্বীকৃত হয়। তিনি আজ পযন্ত অনেক পুরস্কার অর্জন করে চলেছেন।

আমাদের বাংলাদেশেও ইন্টারনেট ব্যাবহার দিন দিন বেড়ে চলেছে। সুফল ইন্টারনেট ব্যবহারে দেশ এবং জাতির উন্নয়ন সম্ভব। কোন তথ্য নিতে হলে আপনাকে উক্ত স্থানে বা প্রতিষ্ঠানে যেতে হবে কিন্তু ইন্টারনেট সুবিধা যদি উভয়ের মধ্যে থাকে তাহলে আপনি যেকোন সময় যে কোন অবস্থা থেকেই এই সুবিধাটা নিতে পারবেন। আর সে জন্য মূলত বিশ্বব্যাপী ইন্টারনেট এতো জনপ্রিয়। আমাদের দেশে দিন দিন ইন্টারনেট সুবিধা বাড়ছে সরকারী, বেসরকারি এবং ব্যাক্তিগত পর্যায় থেকে, তাঁর সুফলও পাচ্ছে। বাস্তব জীবনে যেমন দুর্নীতি আছে, ইন্টারনেট জগতেও কিছু দুর্নীতিবাজ আছে। প্রথম পর্যায়ে না বুঝতে পারলেও আপনার যখন ইন্টারনেট চালাতে চালাতে অভিজ্ঞতা হয়ে যাবে তখন নিজ হতেই বুঝতে পারবেন। তবে টাকা আদান-প্রদান, নিজের ব্যক্তি গত গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদান করার সময় অবশ্যয় যাচায়-বাছাই করে দিবেন।

ইন্টারনেটে ভুল তথ্য দেয়া থেকে দূরে থাকুন। কারণ এক দিন না একদিন আপনি ধরা পড়বেন এবং তখন আপনার সম্মানে ব্যঘাত হানতে পারে। একটি মহাসমাবেশ এর চাইতে ইন্টারনেটের তথ্য অধিক গুরুত্বপূর্ণ কারণটা হচ্ছে এই তথ্য সবসময় আপনি দেখেতে পারবেন। মহাসমাবেশের তথ্য যদি ইন্টারনেটে দেওয়া হয় তখন হতে সারাবিশ্ব একযোগে সব সময় দেখতে পারবে। আশা করি বুঝতে পারছেন ইন্টারনেটের তথ্যর গুরুত্ব। আরো একটু ভেঙ্গে বলতে গেলে – আপনি এক জাইগায় কতজন মানুষ ডেকে আনতে পারবেন এক লক্ষ, দুই লক্ষ এতো মানুষের স্থান দেওয়া যে কোন দেশের জন্যই হিমশিম খেতে হবে। কিন্তু ইন্টারনেটের মাধ্যমে কোটি কোটি মানুষকে একযোগে আলোচনার টেবিলে বসানো সম্ভব। বর্তমানে বিশ্বে যে যুদ্ধ চলছে এর মধ্যেও ইন্টারনেট প্রযুক্তির ব্যবহার বেড়ে চলেছে।

আর্থিক উন্নয়নেও ইন্টারনেটের ভূমিকা অধিক গুরুত্বপূর্ণ। ইন্টারনেট এর মাধ্যমে সৎ পথে অর্থ উপার্জন করা যায়। এই আলোচনায় আমরা পরবর্তীতে আসবো। আধুনিক বিশ্বের সাথে পরিচিত হতে হলে, বিশ্বের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি জানতে বর্তমানে ইন্টারনেট এর গুরুত্ব অপরিসীম। আর সে জন্য ইন্টারনেট সম্পর্কে জানা অত্যাবশকীয়।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

প্রযুক্তি তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in Bangla

Go to top