আপনাকে এবং আপনার পরিবারকে জানাই ঈদ উল আযহার শুভেচ্ছা। বাংলা তথ্য ভান্ডার সমৃদ্ধ করতে আমাদের এই প্রয়াস। ইতিহাস এবং ঐতিহ্যর তথ্য দিতে চাইলে ক্লিক করুন অথবা ফোন করুনঃ- ০১৯৭৮ ৩৩ ৪২ ৩৩

Select your language

তরমুজের উপকারিতা
তরমুজের উপকারিতা

তরমুজ (ইংরেজি: Watermelon) একটি গ্রীষ্মকালীন সুস্বাদু ফল। ঠান্ডা তরমুজ গ্রীষ্মকালে বেশ জনপ্রিয়। এতে প্রচুর পরিমাণ জল থাকে। এই ফলে ৬% চিনি এবং ৯২% জল এবং অনন্য উপাদান ২%। এটি ভিটামিন এ জাতীয় ফল।

তরমুজে খুব সামান্য ক্যালরি আছে। তাই তরমুজ খেলে ওজন বৃদ্ধি পাওয়ার কোনো আশঙ্কা থাকে না। তরমুজের ৯২ শতাংশই পানি। শরীরে পানির অভাব পূরণে ফলের মধ্যে তরমুজই হলো আদর্শ ফল। তরমুজে আছে পর্যাপ্ত ভিটামিন এ, সি, পটাশিয়াম ও আঁশ। মৌসুমি এই ফলটির রয়েছে নানা রোগ প্রতিরোধ ক্ষমতা। তরমুজ হলো ভিটামিন ‘বি৬’-এর চমৎকার উৎস, যা মস্তিষ্ক সচল রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তরমুজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় এটি খেলে দেহের অক্সিডেটিভ স্ট্রেসজনিত অসুস্থতা কমে। এই ফলটি নিয়মিত খেলে প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি থাকে না। তরমুজের আরো একটি গুণ হলো এটি চোখ ভালো রাখতে কাজ করে। তরমুজে ক্যারোটিনয়েড থাকায় এ ফলটি চোখ ও দৃষ্টিশক্তি ভালো রাখে। একইসঙ্গে চোখের নানা সমস্যার প্রতিষেধক হিসেবেও কাজ করে তরমুজ। চিকিৎসকেরা বলেন, ক্যারোটিনয়েড রাতকানা প্রতিরোধে কার্যকরী ভূমিকা রাখে। তরমুজে প্রচুর পানি এবং কম ক্যালরি থাকায় পেট পুরে তরমুজ খেলেও ওজন বাড়ার কোনো আশঙ্কা থাকে না। একাধিক গবেষণায় দেখা গেছে, তরমুজে থাকা উচ্চ পরিমাণে সিট্রুলিন মানব দেহের ধমনির কার্যক্রম স্বাভাবিক রাখে এবং রক্তচাপ কমিয়ে দেয়।

তরমুজ অনেকেই পছন্দ করে। মিষ্টি, রসালো স্বাদের এই ফলটিতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকায় এটি স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী। এই সময় তরমুজ খেলে যেসব উপকারিতা পাওয়া যাবেঃ-

  1. তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে।এটি শরীরে জমে থাকা টক্সিন পরিষ্কার করে কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া এটি রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ কমায়। তরমুজে প্রচুর পরিমাণে পানি থাকায় এটি মূত্রথলি সুস্থ রাখতেও ভূমিকা রাখে।
  2. ‘এক্সপেরিমেন্টাল এণ্ড ক্লিনিক্যাল’ শীর্ষক একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত তথ্য অনুযায়ী, তরমুজে শতকরা ৯২ ভাগ পানি থাকে। এ জন্য গরমের সময় ঘামের কারণে যে পানিশূন্যতা তৈরি হয় তা দূর করতে এটি ভূমিকা রাখে।
  3. ‘দ্য আমেরিকান জার্নাল অব হাইপারটেশন’ এ প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা গেছে, তরমুজে প্রচুর পরিমাণে পটাশিয়াম ও ম্যাগনেশিয়াম থাকায় এটি উচ্চ রক্তচাপ কমাতে দারুণ কার্যকরী। এ কারণে এটি রক্ত জমাট বাঁধা, স্ট্রোক, হৃদরোগের ঝুঁকি কমাতেও ভূমিকা রাখে।
  4. তরমুজে থাকা ভিটামিন ও খনিজ থাকায় এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী। এটি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে।
  5. ইউনিভার্সিটি অব লন্ডনের গবেষকরা বলছেন, চোখের স্বাস্থ্য ভাল রাখতে সহায়তা করে তরমুজ। এতে থাকা ভিটামিন, বিটা ক্যারোটিন চোখ ভাল রাখে এবং বয়সজনিত দৃষ্টিশক্তি খারাপ হওয়া রোধ করে।

বাংলাতে "তরমুজের" নামকরণের ইতিহাস খুঁজে পাওয়া যায়নি। আপনার জানা থাকলে দয়া করে কমেন্ট করুন।

Add comment

সর্বশেষ পেতে সাবস্ক্রাইব করুন

তথ্য সম্পর্কে খবর

আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন এবং আপডেট থাকুন
আমরা কুকিজ ব্যবহার করি
আমরা আমাদের ওয়েবসাইটে কুকিজ ব্যবহার করি। তাদের মধ্যে কিছু সাইট পরিচালনার জন্য অপরিহার্য, অন্যরা আমাদের এই সাইট এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করতে সাহায্য করে (কুকিজ ট্র্যাক করা)। আপনি কুকিজকে অনুমতি দিতে চান কিনা তা আপনি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন। দয়া করে মনে রাখবেন যে আপনি যদি সেগুলি প্রত্যাখ্যান করেন তবে আপনি সাইটের সমস্ত কার্যকারিতা ব্যবহার করতে পারবেন না।