গজনার বিল

(পড়তে সময় লাগবেঃ-: 2 - 3 minutes)

পাবনা জেলার সুজানগর উপজেলার সবচেয়ে গুরুত্বপূর্ন ও দর্শনীয় স্থান হলো বিল গাজনা। ১৬ টি ছোট-বড় বিলের সমন্বয়ে তৈরি এই গাজনার বিল সুজানগর উপজেলার প্রায় মাঝখানে অবস্থিত।

বিলটি সুজানগর উপজেলার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কেননা এই অঞ্চলের অর্থনৈতিক উন্নয়ন অনেকাংশ এর উপর নির্ভরশীল। সুজানগর উপজেলার ১০ টি ইউনিয়নের সাথেই গাজনার বিল সংযুক্ত রয়েছে। গাজনার বিলের পানির প্রধান উৎস যমুনা নদী ও গাজনার বিলের মধ্যে সংযোগ কেন্দ্র হিসেবে রয়েছে "বাদাই সুইচ গেইট"। এই সুইচ গেইট বাঁধেরহাট-সুজানগর সড়কের (মুজিব বাঁধ বলে পরিচিত) সাগরকান্দি গ্রামে বাদাই নদের উপরে অবস্থিত।

সুজানগর উপজেলার আত্রাই ও পদ্মা নদীর সংযোগে সৃষ্ট এ বিল গাজনা (গ-হস্তী বলেও পরিচিত) উপজেলার সবগুলো ইউনিয়ন জুড়ে বিস্তৃত। বিলের পূর্ব পাশে রানীনগর ইউনিয়ন, পশ্চিম পাশে মানিকহাট ইউনিয়নের বোনকোলা, উলাট, খয়রান সহ কিছু গ্রাম স্পর্শ করেছে। গাজনার বিলের এক পাশে রয়েছে বোনকোলা গ্রাম, এক পাশে রয়েছে হাটখালি ইউনিয়ন, এক পাশে রয়েছে চরদুলাই ও আরেক পাশে খয়রান-গাবগাছি। এই চারটি স্থানের মাঝেই গাজনার বিল অবস্থিত।

গাজনার বিলের আয়তন প্রায় ১২ বর্গ মাইল বা ৩১০০ হেক্টর । এতে সব মিলিয়ে (পানি না আসা অংশ) আবাদি জমির পরিমান প্রায় ১০ হাজার হেক্টর। এইসব জমিতে পাট, পিঁঁয়াজ ও বিভিন্ন জাতের ধান উৎপাদন হয়। বিলটি বর্ষাকালে অপরুপ সৌন্দর্য ধারন করে। বর্ষাকালে বহু দর্শক বিলটির সৌন্দর্য উপভোগের জন্য এ স্থানে আগমন করেন। বিলে প্রচুর দেশীয় মাছ পাওয়া যায়। শুস্ক মৌসুমে বিলটি শুকিয়ে যায়। এ সময় এ বিলে ইরি ধান ও প্রচুর পেয়াজের চাষ হয়। 

কিভাবে যাওয়া যায়:

পাবনা জেলার সুজানগর উপজেলা থেকে সড়কপথে সিএনজি যোগে প্রায় ৭ কি.মি. খয়রান ব্রিজের পূর্ব দিকে বিল গাজনায় যাওয়া যায়।