প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

বাঘা যতীনের ১০০তম মৃত্যু বার্ষিকী

(পড়তে সময় লাগবেঃ-: 4 - 7 minutes)

Bagha Jatin 100th Death Anniversary

বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকীর উদযাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারত সরকারের মন্ত্রীগণসহ বিশিষ্ট ব্যক্তিবর্গের মিলনমেলায় পরিণত হবে কুমারখালীর কয়া গ্রাম।

দু’শো বছরের বৃটিশ ঔপনিবেশিক শাসনের ভিত্তিমূলে আঘাত করে স্বাধীনতা অনিবার্য করার অন্যতম যোদ্ধা বিপ্লবী বাঘা যতীনের (যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়) মৃত্যুশতবার্ষিকী উদযাপন উপলক্ষে বাংলাদেশ ও ভারত সরকারের মন্ত্রীগণসহ দুই দেশের মুক্তিযোদ্ধা, সচেতন নাগরিক সমাজ এবং মুক্তিযুদ্ধোত্তর প্রজন্ম, এবং স্থানীয় রাজনৈতিক-সামাজিক- সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের মিলনমেলায় পরিণত হবে কুমারখালীর কয়া গ্রাম।

শহীদ বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটিসহ বাংলাদেশ ও ভারতের মুক্তিযোদ্ধা, সচেতন নাগরিক সমাজ এবং মুক্তিযুদ্ধোত্তর প্রজন্মের বিশেষ উদ্যোগে আগামী ২ সেপ্টেম্বর সকাল ১০টায় কুমারখালী উপজেলার কয়া গ্রামের কয়া কলেজ প্রাঙ্গণে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানমালার উদ্বোধনী অধিবেশনে বক্তব্য দেবেন বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের মন্ত্রী মুক্তিযোদ্ধা আবুল মাল আবদুল মুহিত এমপি, ভারত সরকারের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের মন্ত্রী শ্রীমতি স্মৃতি জুবিন ইরানি এমপি, বাংলাদেশ সরকারের বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী মুক্তিযোদ্ধা রাশেদ খান মেনন এমপি, তথ্য মন্ত্রণালয়ের মন্ত্রী মুক্তিযোদ্ধা হাসানুল হক ইনু এমপি, বাংলাদেশে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত শ্রী পঙ্কজ শরণ, মুক্তিযুদ্ধে ৮নং সেক্টরের অধিনায়ক ও গণআদলতের অন্যতম বিচারক লে: কর্ণেল (অব:) আবু ওসমান চৌধুরী ও ভারতের ইন্সটিটিউট অব সোশাল এ্যান্ড কালচারাল স্টাডিজের চেয়ারম্যান শ্রী অরিন্দম মুখোপাধ্যায়। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শহীদ বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সভাপতি অধ্যাপক আনিসুজ্জামান পদ্মভুষণ। এ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন শহীদ বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়কারী লেখক সাংবাদিক শাহরিয়ার কবির।

বিকাল ৩টায় দ্বিতীয় অধিবেশনে “উপমহাদেশের মুক্তি সংগ্রামে বিপ্লবী বাঘা যতীনের অবদান” শীর্ষক আলোচনা অনুষ্ঠানে শহীদ বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির যুগ্ন চেয়ারম্যান অধ্যাপক মুনতাসীর মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপসি'ত থাকবেন বিপ্লবী বাঘা যতীনের পৌত্র শ্রী ইন্দুজ্যোতি মুখোপাধ্যায়।

আলোচক হিসাবে উপসি'ত থাকবেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, অধ্যাপক সৈয়দ তানভীর নাসরীন (ভারতের কমিটি ফর আপহোল্ডিং সেকুলারিজম, ভারত), শহীদ বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা কলামিস্ট সৈয়দ মাহবুবুর রশীদ, কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মুক্তিযোদ্ধা আজগর আলী, বোধদয় কুষ্টিয়ার সভাপতি গবেষক এ্যাড. লালিম হক, জেলা জাসদের সভাপতি গোলাম মহসিন, জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি ফজলুল হক বুলবুল, কুমারখালী পৌরসভার মেয়র সামছুজ্জামান অরুণ, শহীদ বাঘা যতীনের জীবনীকার সাউথ-ইস্ট বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ড. রকিবুল হাসান, শহীদ বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন জাতীয় কমিটির সদস্য এ্যাডভোকেট বায়োজীদ আক্‌কাস, মুক্তিযোদ্ধা এটিএম আবুল মনছুর মজনু, কয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জিয়াউল ইসলাম প্রমুখ।

আলোচনা অনুষ্ঠান শেষে বাঘা যতীন থিয়েটার কয়াসহ কুমারখালী ও কুষ্টিয়ার শিল্পীবৃন্দের পরিবেশনায় অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

উল্লেখ্য, ১৯১৫ সালের ১০ সেপ্টেম্বর ভারতের উড়িষ্যার বালাশোরের কপ্তিপোদায় ইংরেজ বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে গুলিবিদ্ধ হয়ে শহীদ হন বিপ্লবী বাঘা যতীন। আগামী ২ সেপ্টেম্বর ভারত থেকে আগত অতিথিবৃন্দ উড়িষ্যা থেকে মাটি নিয়ে এসে বাংলাদেশের বাংলাদেশের কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার কয়া গ্রামে আয়োজিত বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে যোগ দেবেন এবং আগামী ১০ সেপ্টেম্বর বাংলাদেশ থেকে একটি দল বাঘা যতীনের জন্মস'ান কয়া গ্রাম থেকে মাটি নিয়ে ভারতের উড়িষ্যায় বাঘা যতীনের মৃত্যুশতবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দেবেন।

 

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in Bangla

Go to top