প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

কালের সাক্ষী ভেড়ামারা উপজেলা’র জুনিয়াদহ জামে মসজিদ

(পড়তে সময় লাগবেঃ-: 2 - 3 minutes)

কুষ্টিয়া জেলার ভেড়ামারা উপজেলা’র জুনিয়াদহ ইউনিয়নের খন্দকারপাড়া’র জুনিয়াদহ জামে মসজিদটি প্রাচীন স্থাপত্যকলার এক অপূর্ব নির্দশন। এর স্থাপত্য কলা ও অপূর্ব নির্মান কৌশল আজও সকলকে আকৃষ্ট করে।

জুনিয়াদহ জামে মসজিদটি ভেড়ামারা জুনিয়াদহ বাজার এর খুব কাছেই খন্দকার পাড়াতে অবস্থিত। মসজিদের সামনে প্রশস্ত বারান্দা, তার সামনেই প্রাচীর দিয়ে ঘেরা একটি বড় গেট ও শাঁন বাধানো ছোট ও বড় মসজিদ পুকুর ঘাট।

মসজিদে’র শিলালিপি সূত্রে জানা যায়, জুনিয়াদহ জামে মসজিদ টি বাংলা ১২৫০ সনে তৈরি। শিলালিপি সূত্রে আরো জানা যায়, মুন্সি এরাদতুল্লাহ মসজিদটি নির্মান করেন। পরে বাংলা ১৩৯২ সনে জুনিয়াদহ জামে মসজিদ এর নির্বাহী কমিটি দ্বারা মসজিদটি সংস্কার করা হয়।

প্রাচীন তিন গম্বুজ বিশিষ্ট মসজিদটির পার্শ্বে একটি মাদ্রাসা ও বিপরীত পার্শ্বে শাঁন বাধানো ছোট ও বড় মসজিদ পুকুর ঘাট রয়েছে। জানা যায়, ২০০৭ ইং সালে প্রতিষ্ঠাতা ড. আব্দুর রশিদ অর্থায়নে খন্দকার মোঃ কাশেম ট্রাষ্ট এর দ্বারা জুনিয়াদহ খন্দকার পাড়া ছোট ও বড় শাঁন বাধানো পুকুর ঘাট স্থাপন করা হয়।

সে আমলের ক্ষুদ্রাকৃর্তির ইট, টালি, চুন-সুরকির গাঁথুনিতে তৈরি দেয়াল ও মসজিদের সীমানা প্রাচীর। কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে, ভেড়ামারা উপজেলা’র প্রাচীন তিন গম্বুজ বিশিষ্ট জুনিয়াদহ জামে মসজিদ।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in Bangla

Go to top