প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

রমজানে লেবুর শরবত

(পড়তে সময় লাগবেঃ-: 3 - 5 minutes)

লেবু সহজলভ্য এবং এর শরবত সহজেই তৈরি করা যায় বলে সারাবছর ধরেই এটি একটি জনপ্রিয় পানীয়। রমজান মাসে ইফতারে লেবুর শরবতের যেন কোন বিকল্প নেই। রমজানে অন্যান্য পানীয়ের চেয়ে কেন লেবুর শরবত এগিয়ে রাখবেন তা জানার জন্যে আমাদের এই পরিবেশনা।

লেবুর শরবত একটি অত্যন্ত স্বাস্থ্যকর পানীয়। রমজান মাসে সারাদিন রোজা রাখার পরে এক গ্লাস লেবুর শরবত নিমিষেই আপনাকে চাঙ্গা করে তুলতে পারে। লেবুতে প্রচুর ভিটামিন সি ও ৫% সাইট্রিক এসিড আছে। এছাড়াও ভিটামিন বি, রিবোফ্লাভিন, ক্যালসিয়াম, ফরফরাস, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদানও বিদ্যমান। লেবুর রস রক্তকে বিশুদ্ধ করে এবং লিভার টনিক হিসাবেও কাজ করে।

আসুন জেনে নেই লেবুর শরবতের কিছু অনন্য গুণাবলীঃ

  • লেবুর শরবত মানব দেহে ভিটামিন সি-এর অভাব পূরণ করতে সহায়তা করে। নিয়মিত এক গ্লাস লেবুর শরবত রক্তকে বিশুদ্ধ করে ও অনেক রোগ-বালাই থেকে শরীরকে রক্ষা করে।
  • লেবুর শরবত হজমের সমস্যা কমায়। নিয়মিত বিশুদ্ধ পানির লেবুর সরবত ডায়রিয়া ও কোষ্টকাঠিন্য কমাতে সাহায্য করে।
  • লেবু হলো প্রাকৃতিক অ্যান্টিসেপটিক ও অ্যান্টিঅক্সিডেনট। নিয়মিত লেবুর শরবত খেলে ত্বক সুন্দর থাকে ও ত্বকে বয়সের ছাপ দেরীতে পড়ে।
  • দাঁতে ও মুখের যত্নের জন্যও লেবুর রস অত্যন্ত কার্যকরী। হাল্কা গরম পানিতে চিনি ছাড়া তৈরী করা লেবুর শরবত দাঁতের ব্যাথা কমাতে সাহায্য করে। মাড়িতে লেবুর রস ব্যবহার করলে মাড়ির রক্তক্ষরণ কমে যায়। এছাড়াও লেবুর শরবত মুখের দূর্গন্ধ কমায়।
  • হাল্কা গরম পানিতে তৈরি চিনি ছাড়া লেবুর শরবতে লবন মিশিয়ে গড়গড়া করলে গলা ব্যাথা ও গলার ইনফেকশন কমে যায়।
  • প্রতিদিন খালি পেটে হাল্কা গরম পানিতে মধু দিয়ে তৈরি লেবুর শরবত খেলে শরীরের অতিরিক্ত ওজন কমে যায়।
  • নিয়মিত লেবুর শরবত খেলে ব্লাড প্রেশার স্বাভাবিক থাকে এবং হার্ট ভালো থাকে।
  • লেবুর শরবতের অন্যতম একটি উপাদান হলো পটাশিয়াম। পটাশিয়াম যুক্ত ডায়েট গ্রহণ করলে ব্লাড প্রেশার স্বাভাবিক হয়, মানসিক চাপ ও বিষন্নতা কমে যায়। নিয়মিত খেলে শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ে।
  • লেবুর সরবত ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার, ফুসফুসের ক্যান্সার ইত্যাদি সহ প্রায় ১২ রকমের ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে।

খুব সহজেই বাড়িতে বানাতে পারবেন মজাদার লেবুর শরবত। আসুন তাহলে পুরো প্রণালীটি জেনে নেয়া যাক।

উপকরণঃ

লেবুর রস- ২ চা চামচ
চিনি-২ টেবিল চামচ
বরফ কুচি-২ টেবিল চামচ
এক গ্লাস পানি
অল্প বিট লবণ

প্রস্তুত প্রণালীঃ এক গ্লাস ঠান্ডা পানিতে লেবুর রস, চিনি ও বিট লবণ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

Made in Bangla

Go to top