প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

চির কুমার দয়াল বাবা মস্তান (রঃ)

(পড়তে সময় লাগবেঃ-: 2 - 3 minutes)

হয়রত কাজী শাহ্‌ মোফাজ্জল হোসেন (রঃ) প্রকাশ্যে হয়রত জমির শাহ্‌ মস্তান (রঃ) (আগমনঃ ৯ - ১১ - ১৮৩৩ইং ওফাতঃ ১৮-০৯-১৯৩২ইং) ওলী কুলের শিরোমণি, চার তরীকার কান্ডারী, নকশবন্দি চিরকুমার মজলুম মোজাদ্দেদীয়া দয়াল বাবা মস্তান (রঃ) নামে পরিচিত।

ইসলাম প্রচারের জন্য সুদূর ইয়েমেন প্রদেশ থেকে এই মাটিতে এসেছিলেন। তাঁর পূর্ব বংশধররা হযরত শাহ জালাল (রাঃ) সাথে বাংলাদেশে আসেন। জনশ্রুত আছে উনি ১৭৮ বছর বেঁচে ছিলেন। তিনি ছিলেন অবিবাহিত এমনকি তাঁর মায়ের চেহারাও তিনি দেখেননি। কথিত তাঁর চোখের ভুরু ছিলো বেশ বড়, তা তিনি ঝুটি বেঁধে রাখতেন। অলৌকিক ক্ষমতার অধিকারী ছিলেন তিনি।

ঐতিহ্যের চারন ভুমি কুমিল্লা মুরাদনগরের মানুষ অত্যান্ত সহজ সরলমনা ও ধর্মভীরু হওয়ার অন্যতম কারণ হচ্ছে দয়াল বাবা মস্তান (রঃ)।

পবিত্র ওরছ মোবারক প্রতি বছর ২৮-২৯-৩০ জানুয়ারি, শুরু হয় ১৮৫৮ ইং সাল হতে। শেষ রাতে আখেরি মোনাজাত শেষে তবারক বিতরণ করা হবে।

প্রধান খাদেম হয়রত কাজী শাহ্‌ গোলাম মোস্তফা আবুল কাশেম মস্তান (রঃ)।

কিভাবে যাবেনঃ-

কুমিল্লা জেলার মুরাদনগর উপজেলার সদরে অবস্থিত। মুরাদনগর বাসস্ট্যান্ড হতে পাঁচ মিনিটের পায়ে হাঁটা পথ। রিক্সা ভাড়া দশ টাকা নিবে। ঢাকা সায়দাবাদ হতে মুরাদনগর এক্সপ্রেস ছেড়ে যায় প্রতিদিন সকাল ছয়টা হতে সন্ধ্যা ছয়টা পর্যন্ত। ভাড়া ১৩০ টাকা নিবে জনপ্রতি।

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

আমাদের ঐতিহ্য নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

We Bangla

Go to top