প্রয়োজনে ফোন করুন:
+88 01978 334233

ভাষা পরিবর্তনঃ

Cart empty

মৌলভী শামসুদ্দিন আহমেদ

(পড়তে সময় লাগবেঃ-: 2 - 4 minutes)

মৌলভী শামসুদ্দিন আহমেদ বিশিষ্ট রাজনীতিবিদ, শিক্ষানুরাগী ও কৃষক-প্রজা আন্দোলনের অন্যতম নেতা মৌলভী শামসউদ্দিন আহম্মদ ১৮৮৯ সালে কুষ্টিয়া জেলা (তৎকালীন নদীয়া) কুমারখালী থানার সুলতানপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা মাহাতাব উদ্দীন আহম্মদ একজন সমাজ সংস্কারক ছিলেন।

মৌলভী শামসুদ্দিন আহমেদ বা শামসউদ্দিন আহম্মদ হুগলী মাদ্রাসা থেকে পাস করে কলকাতায় পড়াশুনা করেন। ১৯১৪ সালে বিএ ও ১৯১৯ সালে এলএলবি পাস করে প্রথমে কৃষ্ণনগর এবং পরে কলকাতা হাইকোর্টে আইন ব্যবসা শুরু করেন। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনে যোগদান করেন। ১৯২৫ সালে প্রাদেশিক খেলাফত ও বঙ্গীয় কংগ্রেস কমিটির সম্পাদক। কলকাতা কর্পোরেশনের কমিশনার। ১৯২৯ সালে বঙ্গীয় কৃষক-প্রজা দলের সাধারণ সম্পাদক। ১৯৩০ সালে বৃটিশ সরকারের বিরুদ্ধে আইন অমান্য আন্দোলন আরম্ভ হলে তিনি গ্রেফতার ও কারাবরণ করেন।

১৯৩৩ সালে তিনি কলকাতা কর্পোরেশনের কাউন্সিলার ও ‘বস্তি এন্ড রোড’ কমিটির চেয়ারম্যান মনোনীত হন। ১৯৩৭ সালে বঙ্গীয় ব্যবস্থাপক সভার সদস্য নির্বাচিত হন। ১৯৩৮ সালে অভিবক্ত বাংলার ফজলুল হক মন্ত্রীসভার কৃষি-প্রজা দলের সাধারণ সম্পাদক। ১৯৩৮ সালে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর মন্ত্রীসভার শিল্প, বাণিজ্য ও শ্রম মন্ত্রী। ১৯৪৬ সালে কুষ্টিয়া কলেজ প্রতিষ্ঠার ক্ষেত্রে তাঁর ভূমিকা বিশেষভাবে স্মরণযোগ্য।

তিনি দীর্ঘদিন এই কলেজের পরিচালনা কমিটির সভাপতি ছিলেন। ১৯৪৭ সালের পাকিস্তান প্রতিষ্ঠা পর তিনি পূর্ববঙ্গ আইন পরিষদের সদস্য হিসাবে ১৯৫৪ সালের নির্বাচন পর্যন্ত কাজ করেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী নবাবজাদা লিয়াকত আলী খাঁন মৃত্যুর কিছুকাল পূর্বে তাঁকে বার্মার রাষ্ট্রদূত পদে মনোনয়ন দান করেছিলেন কিন্তু তাঁর পরবর্তী প্রধানমন্ত্রী খাজা নাজিমউদ্দিন উক্ত মনোনয়ন বাতিল করে দেন। ১৯৬২ সালে জাতীয় পরিষদের সদস্যপদে প্রতিদ্বন্দিতা করে পরাজিত হন এবং ১৯৬৩ সালে পাকিস্তান সোসালিস্ট পার্টি নামে একটি নতুন রাজনীতিক দল গঠন করেন।আমৃত্যু ঢাকা হাইকোর্টের আইনজীবী ছিলেন।

মৌলভী শামসুদ্দিন আহমেদ রাজনীতিতে যে আদর্শ রেখে গেছেন তা শ্রদ্ধাভরে স্মরণযোগ্য।

তথ্য কৃতজ্ঞতাঃ- কুষ্টিয়ার ইতিহাস - ড. মুহম্মদ এমদাদ হাসনায়েন/সারিয়া সুলতানা

মন্তব্য

মানুষ এবং সমাজের ক্ষতিসাধন হয় এমন মন্তব্য হতে বিরত থাকুন।


Close

নতুন তথ্য

নতুন তথ্য

Subscribe Our Newsletter

welcome to our newsletter subscription

প্রতিষ্ঠাতা এবং প্রকাশকঃ- সালেকউদ্দিন শেখ সুমন

We Bangla

Go to top

>